• SEO কি? সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন সম্পর্কে বিস্তারিত

    SEO শব্দটি বর্তমান সময়ে খুব একটি পরিচিত শব্দ। যারা অনলাইনে কাজ করেন তাদের কাছে এই শব্দটি খুব গুরুত্বপূর্ণ । কেননা SEO না জানা থাকলে আপনার বিজনেস কে বা সার্ভিসকে উন্নত করতে পারবেন না ।
    SEO কি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন সম্পর্কে বিস্তারিত

    SEO করে কিভাবে আপনার বিজনেস এবং ব্যবসা কে আর উন্নত করবেন তা অনেকে জানেন না চলুন তাহলে আজকে আমরা এইSEO সম্পর্কে বিস্তারিতভাবে জানি ।

    এস.ই.ও ( SEO) পূর্ণ নাম

    SEO শব্দের পূর্ণ নাম হচ্ছে Search Engine Optimization তবে সার্চ ইন্জিন রয়েছে যেগুলোতে যেমন গুগল (Google), বিং (Bing), ইয়াহু(Yahoo). 1995 সালে সর্বপ্রথম SEO শুরু করে ইয়াহু সার্চ ইন্জিন কার্যক্রম

    সার্চ ইন্জিন গুলোকে দক্ষতার সাথে অপটিমাইজ করে ওয়েবসাইট কে এই সার্চ ইন্জিন এর সামনের দিকে মে আসার কৌশল কে বলা হয় SEO । আরো সহজ ভাষায় বলা যায় যে যে কোন প্রোডাক্ট বা ওয়েবসাইট যখন খোঁজা হয় তখন এই সার্চ ইঞ্জিনের অনুসন্ধান ক্ষেত্রে সামনের দিকে নিয়ে আসার এই কৌশলকেই বলা হয় SEO ।

    উদাহরণস্বরূপ বলা যায় ধরুন আপনি অনলাইনে বিজনেস করেন অথবা আপনার একটি ব্লগার ওয়েবসাইট আছে. এখন আপনি যাচ্ছেন কেউ যদি গুগলে গিয়ে সার্চ দেয় যেন আপনার ওয়েবসাইটটি অথবা আপনার বিজনেসের কোন প্রোডাক্ট এ অনুসন্ধানের প্রথমে থাকে এটাই হলো এস ই ও ।

    আপনার ওয়েবসাইট কে এই সার্চ ইন্জিন সামনের দিকে নিয়ে আসতে সাহায্য করে এই এস ই ও ।সার্চ ইন্জিন সাধারণত যে ওয়েবসাইট গুলো বেশি সার্চ হয়ে থাকে সেগুলোকে ১০ থেকে শূন্য কোন কমিক আকারে সাজিয়ে থাকে । তাই ওয়েবসাইটে কে সার্চ ইন্জিন প্রথম দশের মধ্যে নিয়ে আসার নামটাই হলো এস ই ও ।

    SEO কিভাবে করা যায়?

    আপনার মনে প্রশ্ন হতে পারে গোটা বিশ্বে অনেকগুলো ওয়েবসাইটের মধ্যে সার্চ ইন্জিন কিভাবে আপনার ওয়েবসাইট কে প্রথমের দিকে আনবে? সার্চ রোবট ও সাচ স্পাইডার এগুলোই সাধারণত সার্চ ইন্জিন এ কাজগুলো করে থাকে । এরা সাধারণত এক ওয়েবসাইট থেকে অন্য ওয়েবসাইট ঘুরে বেড়িয়ে বিভিন্ন ধরনের তথ্য সংরক্ষণ করে থাকে এবং যাদের তথ্য ভালোভাবে দেয়া থাকে । 

    সেই ক্রমান্বয়ে অনুসারে ওয়েবসাইটগুলোকে সাজিয়ে থাকে । তখন কোন ব্যক্তি যদি সার্চ ইন্জিন কোন শব্দ বা শব্দগুচ্ছ ভাবে সার্চ করে তখন ওই ব্যক্তিকে এই ক্রমান্বয়ে ভাবে ওয়েবসাইট গুলো সার্চ ফল হিসেবে প্রেরণ করে থাকে এস ই ও সাধারণত দুই ভাবে করা যায় একটি ওয়ান পেজ এসইও আরেকটি অফ পেজ এস ই ও ।

    অনপেজ অপ্টিমাইজেশন

    অন পেজ অপটিমাইজেশন বলতে একটি ওয়েবসাইটের ভিতরে বিষয় কে বোঝানো হয়ে থাকে যেমন আপনার কোন ওয়েবসাইটকে আপনি কিভাবে সাজাবেন কি কি ছবি ব্যবহার করবেন কোন নাম দেবেন ক্যাপশন কেমন ভাবে লিখবেন এই সমস্ত বিষয়গুলোকে অন পেজ অপটিমাইজেশন এক্ষেত্রে আপনাকে অবশ্যই গুগলের নিয়ম কানুন মেনে আপনার ওয়েব পেজকে সাজাতে পারেন

    অফপেজ অপ্টিমাইজেশন

    অফপেজ অপ্টিমাইজেশন এটার মানে হলো বিভিন্ন সোশ্যাল মিডিয়ার, ওয়েবসাইটের বাইরের কার্যাবলী । যেমন ধরেন কতগুলো ভিউয়ার আপনার ওয়েবসাইটটি ভিজিট করেছে ,কতগুলো শেয়ার হইল্এ‌ক ওয়েবসাইটের সাথে অন্য ওয়েবসাইটের সংযোগ বিভিন্ন লিংক শেয়ার ইত্যাদি । এ কাজগুলির দিয়ে একটি ক্রম তৈরি করা হয় ।

    এর ফলে সার্চ ইন্জিন এর মাধ্যমে আপনার ওয়েবসাইটটি প্রথমের দিকে আসে অনপেজ ও অফপেজ এছাড়াও টেকনিক্যাল অপটিমাইজেশন এর মাধ্যমে সত্য পূরণ করতে হয় এই এসইও জন্য এর জন্য আপনাকে সুনিশ্চিত করতে হবে যে আপনার ওয়েবসাইটে স্পিড সিকিউরিটি ইনডেক্সিং ইত্যাদি ।

    SEO কেন করবেন?

    এস ই ও কেন করবেন এটা আপনার মনে প্রশ্ন হতেই পারে কিন্তু উপরে আলোচনা গুলো দেখে আপনি অবশ্যই বুঝতে পারছেন যে কেন আপনাকে এস ই ও করতে হবে । কেননা এই এস ই ও জন্যই বর্তমানে আপনি প্রোডাক্ট ব্যান্ডিং থেকে শুরু করে আউটসোর্সিং , কিওয়ার্ড রিসার্চ  এড কন্টেইন লেখা  ফ্রিল্যান্সিং কাজ এবং ব্লগিং সাইট থাকলে আপনার ব্লক কন্টেন দিয়ে বেশি ভিউয়ার নিয়ে আসা এগুলো সব এস ই ও কাজ এছাড়াও ওয়েবসাইটে গুগল এডসেন্স সংযুক্ত করা মাধ্যমে আপনার যদি ওয়েবসাইটে ভিজিটর বেশি থাকে ।আপনি সেখান থেকে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

    এস.ই.ও এর প্রকারভেদ

    এসইও সাধারণত দুই ভাগে ভাগ করা যায় একটি হলো ট হোয়াইট হ্যাট এসইও এবং অন্যটি হল ব্ল্যাক হ্যাট এসইও চলুন তাহলে এই দুইটি প্রকারভেদ সম্পর্কে আমরা জানি

    হোয়াইট হ্যাট এস.ই.ও (White Hat SEO)

    আপনি যদি সার্চ ইন্জিন সবগুলো শর্তসাপেক্ষ আপনার ওই পেজকে এই সার্চ ইন্জিন প্রথমের দিকে নিয়ে আসার পদ্ধতি হচ্ছে হোয়াইট হ্যাট তবে হোয়াইট হ্যাট এসইও করা অনেক সময় এবং কষ্ট ব্যাপার তবে একটি নিরাপদ পদ্ধতি এসইও অপটিমাইজেশন হল হোয়াইট হ্যাট এসইও

    ব্ল্যাক হ্যাট এস.ই.ও (Black Hat SEO)

    ব্ল্যাক হ্যাট এসে বলতে আমরা বুঝি অন্যায় পদ্ধতিতে সার্চ ইন্জিন ব্যবহার করে এসেও করা যা সহজ ভাবে বলতে গেলে আপনি অন্য কপি করে ওয়েবসাইট থেকে সাচ ইঞ্জিনের সামনের দিকে নিয়ে আশা এ পদ্ধতিতে সম্পন্ন ও নিরাপদ নয় কেননা গুগলে একবার যদি জানতে পারে তাহলে আপনার ওয়েবসাইটটি আর খুঁজে পাওয়া যাবে না।

    শেষ কথা

    সম্মানিত পাঠক আজকে আমরা এসইও সম্পর্কে আপনাদেরকে কিছু জানাতে পারে । কেননা এস ই ও হল অনেক বড় অধ্যায় । আপনার অবশ্য এই আজকের পোস্টটি থেকে বেশি কিছু এস ই ও সম্পর্কে ধারণা পেয়েছে আশা করি বুঝতে পেরেছেন কেন আমাদেরকে এস ই ও শিখা লাগবে এস ই ও ফলে আপনি আপনার ওয়েবসাইট বা প্রোডাক্ট সেল করতে ভালো পারবেন সবাই ভালো থাকবেন ধন্যবাদ ।
  • 0 Comment:

    Post a Comment

    GET A FREE QUOTE NOW

    Lorem ipsum dolor sit amet, consectetuer adipiscing elit, sed diam nonummy nibh euismod tincidunt ut laoreet dolore magna aliquam erat volutpat.

    ADDRESS

    Rajshahi,Dhaka,Bangladesh

    EMAIL

    contact-nosinkm@gmail.com
    nosinkm@gmail.com

    TELEPHONE

    +8801784313119
    +8801784313119

    MOBILE

    01784313119,
    01784313119